ঢাকা   মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১   সকাল ৬:৪৬ 

সর্বশেষ সংবাদ

দায়িত্ব নিলেন নতুন এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন; বললেন, মামলা জট কমানোই হচ্ছে প্রধান চ্যালেঞ্জ

দেশের ১৬তম এটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব নিয়েছেন সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী এএম আমিন উদ্দিন। রোববার সকালে তিনি এ দায়িত্ব গ্রহণ করেন। এর পর আপিল বিভাগের ভার্চুয়াল আদালতে মামলা পরিচালনায় এটর্নি জেনারেল হিসেবে শুনানিতে অংশ নেন তিনি।
বিকেলে সাংবাদিকদের মুখোমুখি হন এটর্নি জেনারেল আমিন উদ্দিন। এ সময় তিনি বলেছেন, মামলাজট কমানোই এখন বিচার বিভাগের সবচেয়ে ‘বড় চ্যালেঞ্জ’।
ধর্ষণের শাস্তি বাড়িয়ে মৃত্যুদণ্ড করা হলে এ ধরনের অপরাধ কমে আসবে বলে মনে করেন রাষ্ট্রের নবনিযুক্ত প্রধান আইন কর্মকর্তা।
সাম্প্রতিক ধর্ষণ ও নিপীড়নের ঘটনাগুলোর বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, “সরকার কিন্তু আগামীকালই (সোমবার) বিষয়টা কেবিনেট মিটিংয়ে তুলবে। শাস্তি মৃত্যুদণ্ড করে দেওয়া হচ্ছে। আমার মনে হয়, যারা এ ধরনের অপরাধ করে, শাস্তি মৃত্যুদণ্ড করার পরে তারা সাবধান হবে।
“এ অপরাধ করতে তখন অনেকবার ভাববে। আমার মনে হয় সরকারের এই উদ্যোগটা যখন আইনে পরিণত হবে, তখন কিন্তু এটা অনেকখানি কমে যাবে।”
আমিন উদ্দিন বলেন, “আমি তো আজকে কেবল বসলাম। আমি উনাদের (ডেপুটি ও সহকারী এটর্নি জেনারেলদের) সাথে বসব বিকালে। বসে আমি দেখব কোন কোন মামলা (নারী ও শিশু নির্যাতনের মামলা) পেন্ডিং আছে।

“সেখান থেকে কিছু মামলা হয়ত রিভিশনের কারণে বন্ধ হয়ে আছে। সেগুলো খুঁজে বের করে সচল করার চেষ্টা করব। আর যেগুলো আপিলে আছে, সেগুলো শুনানি করে নিষ্পত্তির চেষ্টা করব।”

রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা হিসেবে বিচার বিভাগের সবচেয়ে বড় চ্যালেঞ্জটি কী মনে করছেন- এই প্রশ্নে আমিন উদ্দিন বলেন, “সব চেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে মামলা জট কমানো। আমাদের দেশে অনেক মামলা রয়ে গেছে, অনেক মামলা জট হয়ে আছে। এই জট কমানো হচ্ছে বিচার বিভাগে আমার প্রধান চ্যালেঞ্জ।”

তিনি বলেন, আপিল বিভাগের ভার্চুয়াল কোর্ট প্রায় চার হাজার মামলার নিস্পাত্তি করে দিয়েছে। পুরনো মামলাগুলো সেখানে অগ্রাধিকার ভিত্তিতে শোনা হচ্ছে।

“এটর্নি জেনারেল হিসেবে এবং আইনজীবী সমিতির সভাপতি হিসেবে আমি মাননীয় প্রধান বিচারপতিকে অনুরোধ করব, হাই কোর্টেও যেসব পুরনো মামলা রয়েছে, সেগুলো নিষ্পত্তি করার জন্য বেঞ্চগুলোকে যেন বিশেষ নির্দেশনা দেন।

“তাছাড়া আমি চেষ্টা করব, বিভিন্ন জেলায় যারা পাবলিক প্রসিকিউটর আছেন, তাদের সাথে যোগাযোগ করতে। বিচারাধীন যেসব মামলা স্থগিত হয়ে আছে, সেগুলোর দ্রুত শুনানির উদ্যোগ নিতে।”
২০০৯ সাল থেকে এটর্নি জেনারেলের দায়িত্ব পালন করে আসা মাহবুবে আলম ২৭ সেপ্টেম্বর ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান।
এরপর গত ৮ অক্টোবর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিনকে দেশের সর্বোচ্চ আইন কর্মকর্তা হিসেবে নিয়োগ দেয় সরকার।
আমিন উদ্দিন তিন দশক ধরে সর্বোচ্চ আদালতে আইনজীবী হিসেবে কাজ করে আসছেন। এক সময় ডেপুটি এটর্নি জেনারেলের দায়িত্বও পালন করেছিলেন তিনি।
প্রয়াত এটর্নি জেনারেল মাহবুবে আলমেকে স্মরণ করে আমিন উদ্দিন বলেন, “দক্ষতা ও সততায় মাহবুবে আলম এই অফিসটাকে, এই পদটাকে যে উচ্চতায় নিয়ে গেছেন, আমি চেষ্টা করব সেটা বজায় রাখার জন্য। আমি চেষ্টা করব তিনি যে উচ্চতা সৃষ্টি করে গেছেন, সেটা নিম্নগামী হতে না দিতে।”
দায়িত্ব পালনের ক্ষেত্রে সাংবাদিক ও সংবাদ মাধ্যমের সহযোগিতাও চান এটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।
“অনিয়ম-দুর্নীতি বন্ধে আমি আপনাদের সহযোগিতা চাই। আমি আপনাদের অনুরোধ করছি, আপনারা যদি আমাদের সহযোগিতা করেন, তথ্য দিয়ে সহযোগিতা করেন, তাহলে দুর্নীতি বন্ধ করা অনেক সহজ হবে। আমি এটর্নি জেনারেল হিসেবে এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি হিসেবে যে কোনো ধরনের দুর্নীতিকে প্রতিরোধ করার চেষ্টা করব।”
আমিন উদ্দিন এটর্নি জেনারেল হিসেবে যোগ দেওয়ার দিনই অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা ও মো. মোমতাজ উদ্দিন ফকিরের পদত্যাগের বিষয়টি নিয়েও প্রশ্ন করেন সাংবাদিকরা।
জবাবে এটর্নি জেনারেল বলেন, “এই অফিসে সবসময় আসা-যাওয়া থাকেই। উনারা হয়ত অনেক দিন কাজ করেছেন, ব্যক্তিগত কোনো সমস্যার কারণে উনারা হয়ত আর থাকছেন না। আমার সাথে উনাদের কথা হয়নি।
“এখন সরকার যদি তাদের পদত্যাপত্র গ্রহণ করেন, তাহলে সরকার অবশ্যই আরও দুজন অতিরিক্ত এটর্নি জেনারেল দিবেন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সবচেয়ে আলোচিত